রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী  ৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কি না, জানা যাবে শনিবারের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছা দূত উসাইন বোল্ট হিট অ্যালার্ট আরও ৩ দিন, মে’র প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা ২’
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ব্যাগ ধরে ছিনতাইকারীর টান: স্বামী-সন্তানের সামনে প্রাণ গেল নারীর

ব্যাগ ধরে ছিনতাইকারীর টান: স্বামী-সন্তানের সামনে প্রাণ গেল নারীর

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
ছিনতাইকারীর হ্যাচকা টানে রিকশা থেকে পড়ে গিয়ে স্বামী ও দুই সন্তানের সামনে প্রাণ হারিয়েছেন তারিনা বেগম লিপি (৩৮) নামে এক গৃহবধূ। রাজধানীর মুগদায় শনিবার ভোর সাড়ে ৫টায় এ দুর্ঘটনা ঘটে। পরিবার নিয়ে আত্মীয়ের বাসায় বেড়াতে আসা লিপি সিলেটে ফিরছিলেন। তারিনা সিলেটের কোতোয়ালি থানার মোল্লাপাড়ার শশীতলা এলাকার বাসিন্দা। চোখের সামনে মায়ের এমন মৃত্যুতে বাকরুদ্ধ তারিনার দুই সন্তান। নিজের মনকে প্রবোধ দিতে পারছেন না স্বামী গোলাম কিবরিয়াও।
মুগদা থানার ওসি প্রলয় কুমার সাহা জানান, রিকশায় কমলাপুর স্টেশনে যাওয়ার সময় মুগদার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের সামনে প্রাইভেট কার থেকে ছিনতাইকারীরা তারিনার ব্যাগ ধরে টান দিলে তিনি রাস্তায় পড়ে গিয়ে গুরুতর আহত হন। একটু দূরেই পুলিশের টহল গাড়ি ছিল। সড়ক দুর্ঘটনা ভেবে টহল গাড়িটি দ্রুত ওই নারীর কাছে এসে জানতে পারে এটি ছিনতাইয়ের ঘটনা। তখন তারিনাকে প্রথমে মুগদা জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। ঢামেকের চিকিৎসকরা জানিয়েছেন, মাথায় গুরুতর আঘাতের কারণে লিপির মৃত্যু হয়েছে। প্রলয় সাহা জানান, ছিনতাইকারীদের ধরতে অভিযান অব্যাহত আছে।
লিপির স্বামী গোলাম কিবরিয়া যুগান্তরকে বলেন, আমরা ২৪ ফেব্রুয়ারি রাজারবাগের বাটপাড়া এলাকায় এক আত্মীয়ের বাসায় বেড়াতে আসি। ছেলের এসএসসি পরীক্ষা শেষ হওয়ায় বাচ্চাদের একটু আনন্দ দিতে ঢাকা এসেছিলাম। শনিবার ট্রেনে করে কমলাপুর থেকে সিলেটে যাওয়ার কথা ছিল। তাই ভোরে দুটি রিকশায় কমলাপুরে যাচ্ছিলাম। এক রিকশায় ছিল লিপি ও ছেলে শাহরিয়ার বিনতে কিবরিয়া (১৬)। আরেক রিকশায় ছিলাম আমি ও মেয়ে শামীমা বিনতে কিবরিয়া (৭)। মুগদা স্টেডিয়ামের পাশে ইউনিক বাস কাউন্টারের অদূরে পৌঁছতেই একটি সাদা রঙের প্রাইভেট কারে করে আসা ছিনতাইকারী তারিনার হাতে থাকা ভ্যানিটি ব্যাগ ধরে টান দেয়। এতে সে ছিটকে সড়কে পড়ে যায়। তার মাথা ফেটে যায়। তিনি জানান, ছিনতাইকারীরা ব্যাগটি নিয়ে যায়। ব্যাগে একটি মোবাইল ও প্রায় দুই হাজার টাকা ছিল। এরপর পুলিশ ঘটনাস্থলে আসে। পুলিশের সহায়তায় তাকে প্রথমে মুগদা জেনারেল হাসপাতাল ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসক সকাল পৌনে ৭টার দিকে মৃত ঘোষণা করেন।
প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে মুগদা থানার উপপরিদর্শক (এসআই) আলী আহমেদ জানান, ছিনতাইকারী ব্যাগ ধরে টান দেয়ার সময় লিপি ব্যাগ না ছাড়লে রিকশা থেকে ছিটকে নিচে পরে গুরুতর আহত হন। পরে হাসপাতালে নিয়ে গেলে মারা যান।
খবর পেয়ে তারিনার স্বজনরাও ছুটে আসেন ঢামেক মর্গে। তাদের আহাজারিতে ভারি হয়ে ওঠে মর্গের পরিবেশ। লিপির স্বামী গোলাম কিবরিয়া যখন স্মৃতিচারণ আর স্ত্রীর জন্য আহাজারি করছিলেন- স্বজনদের কেউ কেউ সান্ত্বনা দিলেও কিছুতেই নিজের মনকে প্রবোধ দিতে পারছিলেন না তিনি। আর বাকরুদ্ধ ছেলেমেয়ে শুধু চোখের পানি মুছছিলেন। তবে তারা অক্ষত রয়েছেন।
গোলাম কিবরিয়া ২৭ বছর চাকরি করেছেন দুবাইয়ে। ৫ বছর আগে তিনি দেশে চলে আসেন। দুপুরে ময়নাতদন্ত শেষে তারিনার লাশ সিলেটের উদ্দেশে নিয়ে যাওয়া হয়।
এ বিষয়ে জানতে চাইলে ডিবির অতিরিক্ত কমিশনার আবদুল বাতেন বলেন, আমরা বিষয়টি অনুসন্ধান করছি। এ ব্যাপারে মামলা হবে। যারা এ ঘটনা ঘটিয়েছে তারা অবশ্যই আইনের আওতায় আসবে।
ঢাকায় ভোর মানেই চলাচলে আতঙ্ক : গভীর রাত থেকে ভোর পর্যন্ত নগরীতে ছিনতাইকারীরা বেপরোয়া হয়ে ওঠে। এর আগেও ছিনতাইকারীদের হ্যাচকা টানে মৃত্যুর বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। ২০১৮ সালের ২৬ জানুয়ারি ভোরে ধানমণ্ডি ৭ নম্বর সড়কে ছিনতাইকারীরা হেলেনা বেগম নামের এক নারীর ভ্যানিটি ব্যাগ ধরে টান দেয়। রিকশা থেকে ছিটকে পড়ে গেলে হেলেনা বেগমের হাতে ভ্যানিটি ব্যাগের ফিতা পেঁচিয়ে যায়। একপর্যায়ে ছিনকাইকারীদের প্রাইভেট কারের চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারান হেলেনা। এর আগে ২০১৭ সালের ১৮ ডিসেম্বর দয়াগঞ্জে ছিনতাইয়ের সময় রিকশারোহী মায়ের কোল থেকে পড়ে মারা যায় শিশু আরাফাত। ওই বছরের ২৯ নভেম্বর মোহাম্মদপুরে ছিনতাইয়ের সময় রিকশা থেকে পড়ে আহত হন জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের চিকিৎসক ফরহাদ আলম। চিকিৎসাধীন অবস্থায় তিনি ওই বছরের (২০১৭) ৫ ডিসেম্বর মারা যান।
৪২ ছিনতাইকারী আটক : শনিবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) আবদুল বাতেন বলেন, শুক্রবার রাতে রাজধানীর কয়েকটি এলাকায় বিশেষ অভিযান চালিয়ে ডিএমপির গোয়েন্দা বিভাগ ৪২ ছিনতাইকারীকে আটক করেছে। তাদের কাছ থেকে ৭৪টি মোবাইল ফোন, একটি ট্যাব, একটি ল্যাপটপ, ১৩টি ছুরি এবং দুটি চাপাতি জব্দ করা হয়েছে। রাজধানীতে ছিনতাইকারীদের তৎপরতা বেড়ে যাওয়ার কারণে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সব টিম একযোগে শুরুবার রাতে ওই অভিযান চালায়।
আবদুল বাতেন বলেন, রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তায় পর্যাপ্ত লাইট নেই। যেসব ল্যাম্পপোস্ট আছে সেগুলো বেশির ভাগ নষ্ট। এর জন্য গলিগুলো অন্ধকারাচ্ছন্ন থাকে। এতে ওই সব এলাকায় ছিনতাইয়ের ঘটনা ঘটে। যেসব এলাকায় এমন অবস্থা, সেখানে আমাদের দায়িত্বশীলদের নজর দেয়া দরকার। নগরবাসীকেও ওইসব এলাকা দিয়ে চলাচলের সময় সতর্ক থাকতে হবে। তিনি বলেন, ছিনতাইকারীরা সুযোগ পেলেই ছিনতাই করে। তাদের আইনের আওতায় এনে সাজার ব্যবস্থা না করা হলে অপরাধ কমানো সম্ভব হবে না। বেশির ভাগ সময় বাস-লঞ্চ টার্মিনাল এবং অন্ধকার গলিতে ছিনতাই হয়ে থাকে। আর সেটা গভীর রাত থেকে ভোর পর্যন্ত।
অতিরিক্ত কমিশনার বলেন, রাজধানীর বিভিন্ন এলাকার মোবাইল ফোন মেরামত দোকানের তালিকা তৈরি করা হয়েছে। ছিনতাই হওয়া মোবাইল কোথায় যায় এটা নিয়ে তদন্ত করতে গিয়ে আমরা দেখেছি, ছোটখাটো যেসব মোবাইল পার্টসের দোকান আছে তারা এসব চোরাই মোবাইল কিনে থাকে। এসব মোবাইল সরাসরি মানুষের কাছে বিক্রি করে না। বিশেষ করে কারও মোবাইল নষ্ট হয়ে গেলে চোরাই মোবাইলের পার্টস খুলে বিক্রি করা হয়। এসব পার্টস বিক্রি করলে যে লাভ হয় তা পুরো মোবাইল বিক্রি করলেও হয় না। চোরাই মোবাইলের বিক্রি ও কেনার সঙ্গে কারা জড়িত তাদের আমরা চিহ্নিত করেছি। অচিরেই সেসব জায়গায় অভিযান চালানো হবে।
মধ্যরাত থেকে ভোর পর্যন্ত ছিনতাই বেশি হয়- এজন্য পুলিশের পক্ষ থেকে কী ব্যবস্থা নেয়া হবে? আবদুল বাতেন বলেন, যে সময়গুলোতে এমন কর্মকাণ্ড ঘটে তা বন্ধ করতে আমরা বাস ও লঞ্চ টার্মিনালগুলোতে প্যাট্রোল জোরদার করব। সঙ্গে গোয়েন্দা নজরদারিও বাড়ানো হবে। বিশেষ করে ওইসব এলাকায় চিহ্নিত ছিনতাইকারী যারা তাদের আইনের আওতায় আনা হবে।
ছিনতাইয়ের ঘটনায় নগরবাসী মামলা করতে নিরুসাহিত হয়, এর পেছনে পুলিশের দায় আছে কিনা- এমন প্রশ্নে আবদুল বাতেন বলেন, ‘দায় বললে হবে না, এটা দায়িত্বশীলতা। নাগরিক হিসেবে আপনার দায়িত্ব, কোথাও কোনো অপরাধ হলে তা থানায় গিয়ে অভিযোগ দেয়া। এছাড়া পুলিশের পক্ষে সম্ভব হয় না অপরাধ সম্পর্কে জানা কিংবা অপরাধীকে শনাক্ত করা। নগরবাসীকে বলতে চাই, আপনারা থানায় যাবেন, অভিযোগ দেবেন। থানা যদি মামলা বা অভিযোগ নিতে অপারগতা প্রকাশ করে আমাদের ঊর্ধ্বতনদের জানাবেন। তাহলে আমরা ব্যবস্থা নেব।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com